SSN Info Management System

নাগরিক সেবা উদ্ভাবনী পাইলট উদ্যোগের শিরোনামঃ 

SSN Info Management System

বাস্তবায়ন এলাকাঃ  

ঝিকরগাছা উপজেলা, যশোর

শুরুর তারিখঃ  

০৮/০৮/২০১৫

শেষ তারিখ (সম্ভাব্য)-  

০৮/০৬/২০১৬

সুবিধাভোগীর ধরনঃ 

সমাজের অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা জনগোষ্ঠী

বাস্তবায়নকারী সংস্থা/ব্যক্তিঃ 

মোঃ আঃ জলিল, উপজেলা নির্বাহী অফিসার, ঝিকরগাছা

সমস্যাঃ

সমাজের অর্থনৈতিকভাবে প্রান্তিক পর্যায়ের জন গোষ্ঠীর দরিদ্রতা দূর করার জন্য সরকার সামাজিক নিরাপত্তা বেষ্টনী (এসএসএন) এর আওতায় বিভিন্ন প্রজেক্ট নিয়ে থাকে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধিনাত্তোর বাংলাদেশের গরীব-দুখী মানুষের আর্থিক সচ্ছলতা আনার জন্য সর্বপ্রথম এদেশে  সামাজিক নিরাপত্তা বেষ্টনী (এসএসএন)  প্রোগামসমূহ চালু করেন। তিনি সেসময়ে রেশন, রিলিফ, খোলা বাজারে নিত্যকার দ্রব্যাদি বিক্রি ইত্যাদি সামাজিক নিরাপত্তা বেষ্টনী প্রোগ্রাম চালু করে গরীব-দুখী অসহায় মানুষের পাশে দাঁড়ান। বর্তমান জন-বান্ধব সরকার দেশকে ২০২১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত আয়ের দেশে পরিণত করতে চায়। এজন্য সামাজিক নিরাপত্তা বেষ্টনী (এসএসএন)  এর আওতা আরও বিস্তৃত করে অর্থনৈতিকভাবে প্রান্তিক পর্যায়ের জন গোষ্ঠীর দরিদ্রতা দূর করার জন্য জোর প্রচেষ্টা চালানো হচ্ছে। সামাজিক নিরাপত্তা বেষ্টনী (এসএসএন) প্রোগ্রাম সমূহে সরকারে বিশেষ নজরে থাকলেও নানাবিধ কারণে এধরনের কার্যক্রম যে উদ্দেশ্যে নেয়া হয়ে থাকে তা পূরণ হয় না। এর অন্যতম কারণ-

ক) অনেক জনপ্রতিনিধিগণ নিরেপক্ষ বাছাই না করে দলীয় কর্মি বা আত্মীয় স্বজনদের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় নিয়ে আসেন।

খ) দলীয়করণ অথবা আত্মীয় করনের কারণে একই ব্যক্তি একাধিক এসএসএন থেকে সুবিধা নিয়ে থাকে। ফলে মুষ্টিমেয় কিছু লোকের মাঝে এসএসএন এর বিভিন্ন কার্যক্রম সীমাবদ্ধ থাকে।

গ) তথ্যের অভাবের কারণে সমাজের অনেক গরীব মানুষ এসএসএন এর সুবিধা থেকে বঞ্চিত হন।

ঘ) মনিটরিং এর অভাব

ঙ) দুর্বল জবাবদিহিতা

চ) এসএসএন কার্যক্রম পরিচালনাকারী বিভিন্ন দপ্তরের কাজের সমন্বয়হীনতা।

সমাধানঃ

SSN Info Management System ব্যবহার করে ঝিকরগাছার সকল এসএসএন কার্যক্রম একই প্লাটফরমে আনার ব্যবস্থা নেয়া হয়েছে।

ফলাফলঃ

SSN Info Management System এ উপকার ভোগীর তথ্য জাতীয় পরিচয় পত্র নম্বর ভিত্তিক হওয়ায় একই ব্যক্তির পক্ষে একাধিক Safety Net এ যুক্ত হয়ে অবৈধ সুবিধা নেয়া সম্ভব নয়।

একজন ব্যক্তি একটি মাত্র নেটের আওতায় থাকায় সমস্ত নেটের বিস্তৃতি বৃদ্ধি পাবে এবং কিছু মুষ্টিমেয় লোকের মাঝে তা সীমাবদ্ধ থাকবে না।

জন্ম তারিখের মাধ্যমে সুবিধাভোগীর জ্যেষ্ঠতা, জমির হিসাব বিবেচনা করে তার আর্থিক অবস্থা নিরূপণ করা সম্ভব যা বেশ কিছু সেফটি নেটে অন্তর্ভুক্ত হবার বিশেষ বিবেচ্য বিষয় হিসেবে কাজ করে।

SSN Info Management System এ ব্যবহৃত ডাটাবেজ (MySQL) রিলেশনাল ও স্ট্রাকচার্ড হওয়ায় সুবিধাভোগী বাছাইয়ে তড়িৎ সিদ্ধান্ত নেয়া সম্ভব।

SSN Info Management System ওয়েব এসএমএস এর সাথে ইন্টিগ্রেটেড হওয়ায় সুবিধাভোগীদের এসএমএস এর সাহায্যে বিভিন্ন তথ্য সম্বলিত মেসেজ করা সম্ভব।

চ্যালেঞ্জ সমূহঃ

নতুন প্রযুক্তি গ্রহনে অনীহা

কম্পিউটার জ্ঞানের অভাব

শিক্ষনীয়ঃ

অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (EGPP) তে SSN Info Management System ব্যবহার করায় এবার ঝিকরগাছা উপজেলায় উক্ত কর্মসূচীর কাজের মান, শ্রমিক বাছাই ইত্যাদিতে স্বচ্ছতা এসেছে।

শ্রমিকদের বার কোড সম্বলিত Computer Generated জব কার্ড প্রদান করা সম্ভব হয়েছে।

পরবর্তি করনীয়ঃ

অন্যান্য SSN প্রোগ্রাম যেমন VGD, VGF, GR Cash, GR Rice, GR Tin, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, দরিদ্র মহিলাদের ভাতা, পঙ্গু ভাতা, মুক্তি যোদ্ধা ভাতা, মাতৃত্বকালীন ভাতা ইত্যাদি SSN Info Management System এর আওতায় আনা হবে।

অন্যান্য তথ্যাবলীঃ

SSN Info Management System একটি ওয়েব বেজড সফটওয়্যার। যে কোন উপজেলা এই সিস্টেমে একটি একাউন্ট খুলে তা নিজেদের জন্য বিনা খরচে ব্যবহার করতে পারবে।

সফটওয়্যারে টায়ার অনুযায়ী ব্যবহারকারীর প্রিভিলেজ বিভিন্ন হওয়ায় ডেটা সিকিউরিটি নিশ্চিত করা হয়েছে।